ব্যাংক স্টেটমেন্ট কি? কিভাবে ব্যাংক স্টেটমেন্ট তৈরি করা হয় এবং কি কি তথ্য থাকে?

ব্যাংক স্টেটমেন্ট হলো সাধারণত একটি একাউন্ট এর বিপরীতে একটি নির্দিষ্ট সময়ের লেনদেনের কার্যবিবরণী। প্রত্যেকটি ব্যাংকের প্রত্যেকটি গ্রাহকের ব্যাংকের লেনদেন সম্মিলিত কার্যবিবরণীকে ব্যাংস্টন বলা হয়। বেনিস্টেন অনেক গুরুত্বপূর্ণ জিনিস এবং এটা বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। একজন গ্রাহক বিভিন্ন কাজে তাদের ব্যাংক স্টেটমেন্ট ব্যবহার করে থাকে এবং এই ব্যাংক স্টেটমেন্ট গুলি ব্যাংকের অফিসার কর্তৃক স্বাক্ষর সেল যুক্ত করে নিতে হয়। তাই ব্যাংক স্টেটমেন্ট ব্যাংকের থেকে গ্রহণ করতে হয় এবং ব্যাংক স্টেটমেন্ট গুলো অনেক গুরুত্বপূর্ণ ।

ব্যাংক স্টেটমেন্ট কি?

ব্যাংক স্টেটমেন্ট বলতে বুঝায় ব্যাংকে আপনার একাউন্টের বিপরীতে একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে মাঝে মাঝে যেকে বা কাটে যেসব লেনদেন করা হয়, সেইসব লেনদেনের তিন বিবরণী কে ব্যাংক স্টেটমেন্ট বলা হয়।

আপনি খুব সহজেই ব্যাংক স্টেটমেন্ট নিতে পারেন ব্যাংক থেকে। এজন্য আপনাকে ব্যাংকে গিয়ে আপনার অ্যাকাউন্ট নাম্বার ও নাম সহ টাইম ডিভিশন লিখে দিয়ে ওই সময়ের ব্যাগ স্টেটমেন্ট গ্রহণের আবেদন করতে হয় এবং ব্যাংক স্টেটমেন্ট ব্যাংক থেকে গ্রহণ করতে হয়। প্রতিটি ব্যাংকের ব্যাংক স্টেটমেন্ট এর জন্য একটি নির্দিষ্ট ভিভ একাউন্ট থেকে কেটে নেওয়া হয়।। তবে ব্যাংক ভেদে স্টেটমেন্টের কি একটু আলাদা আলাদা হতে পারে।

ব্যাংক স্টেটমেন্ট কত দিনের হতে পারে?

একটি ব্যাংকে একজন গ্রাহক একাউন্ট খোলার তারিখ থেকে যেকোনো সময় পর্যন্ত ব্যাংকের লেনদেনের কার্যবিবরণী কে ব্যাংক স্টেটমেন্ট বলা হয়। একজন গ্রাহক যেদিন অ্যাকাউন্ট করবেন তারপরে দিন থেকে যেকোনো নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংক স্টেটমেন্ট গ্রহণ করতে পারেন।। একজন গ্রাহক একদিন থেকে এক বছর পর্যন্ত কিংবা তারও অধিক ব্যাংক স্টেটমেন্ট নিতে পারেন।

কিভাবে ব্যাংক স্টেটমেন্ট তৈরি করা হয়?

ধরুন আপনি একজন ব্যাংকে একাউন্ট খুলেছেন। ওই একাউন্টে প্রতিবার লেনদেন করার রেকর্ড ব্যান করে থাকেন। এই রেকর্ডগুলি একটি ব্যাংক স্টেটমেন্ট তৈরি করতে কম্পাইল করা হয়।। আপনার একাউন্টের বিপরীতে কত টাকা জমা উত্তোলন স্থানান্তর কিংবা বেতন প্রধান অন্তর্ভুক্ত থাকে। তাই একজন গ্রাহক খুব সহজেই তাদের একাউন্টের লেনদেন বোঝার জন্য ব্যাংক স্টেটমেন্ট গ্রহণ করতে পারেন।

ব্যাংক স্টেটমেন্ট এ কি কি তথ্য থাকে?

একজন গ্রাহকের একাউন্টের উপর ভিত্তি করে ব্যাংক স্টেটমেন্টের উপরে আপনার অ্যাকাউন্ট নাম্বার ব্যাংকের শাখা প্রধান কারী, আপনার পুরো নাম এবং বাড়ির ঠিকানা, সেই সাথে স্টেটমেন্টের শুরু এবং শেষের সময় দেখতে পাবেন। তারপর আপনি স্টেটমেন্টের সময়সীমার মধ্যে করা লেনদেনের সমস্ত কার্যবিবরণী পাবেন। এই স্টেটমেন্ট এ লিপিবদ্ধ থাকবে আপনার একাউন্টে আসা সমস্ত অর্থ গ্রহণ এবং সমস্ত অর্থ প্রধান সহ বিস্তারিত তথ্য। তাছাড়াও প্রতিটি লেনদেনের তারিখ, লেনদেনের পরিমাণ, কোন একাউন্টে প্রদান করা হয়েছে কিংবা কোন একাউন্ট থেকে গ্রহণ করা হয়েছে সমস্ত অন্তর্ভুক্ত থাকবে।।

কিভাবে আপনার ব্যাংক স্টেটমেন্ট এক্সেস করবেন?

পূর্বে পোষ্টের মাধ্যমে গ্রাহকদের কাছে ব্যাংক স্টেটমেন্ট পাঠানো হতো, এজন্য কখনো কখনো একটি ছোট পরিষেবার জন্য ফ্রি খরচ করা হতো। তবে বর্তমান ডিজিটাল সময়ে ইলেকট্রনিক সিস্টেমগুলি ব্যবহার করা হয়ে থাকে। তবে ইলেকট্রনিক স্টেটমেন্ট গুলি কাগজপত্র ছাড়াই আপনার একাউন্টের কার্যকলাপ দেখার একটি সুবিধা জনক উপায় এবং আপনার আর্থিক ডাটা সুরক্ষিতভাবে সংরক্ষণ করা হয়ে থাকে। তবে কিছু কিছু জ্ঞান গ্রাহকদের সুবিধার্থে ব্যাংক স্টেটমেন্ট ই-মেইলে প্রদান করে থাকে অথবা আপনার অনলাইন একাউন্ট কিংবা স্মার্টফোন অ্যাপ এর মাধ্যমে দেখা যেতে পারে।

সুতরাং আপনার একাউন্টের ব্যান্ড স্টেটমেন্টের দ্রুত এবং সুবিধার জন্য আপনি আপনার স্মার্টফোনের অ্যাপস এর মাধ্যমে ব্যাংক স্টেটমেন্ট এক্সেস করতে পারেন।

কিভাবে একটি ব্যাংক স্টেটমেন্ট কাজ করে?

একটি ব্যাংক একাউন্ট ধারে খুব সহজেই একটি ব্যাংকের কাছে স্টেটমেন্ট গ্রহণ করতে পারেন তাদের একাউন্টের কার্যবিবরণী দেখার জন্য। তাছাড়া বেঙ্গলি অ্যাকাউন্ট দাড়িকে তাদের ব্যাংক স্টেটমেন্ট প্রদান করে তাদের একাউন্টের কার্যকলাপ দেখার জন্য। তবে এই ব্যাংক স্টেটমেন্ট গুলো নির্দিষ্ট একটি সময়ে অ্যাকাউন্ট ধারীকে প্রদান করা হয়ে থাকে। তাছাড়া যে কোনো গ্রাহক যেকোনো সময় ব্যাংক থেকে তাদের একাউন্টের স্টেটমেন্ট গ্রহণ করতে পারেন।

ব্যাংক স্টেটমেন্ট এর সুবিধা কি?

ব্যাংক স্টেটমেন্ট এর সাথে তাদের ব্যাংক একাউন্টের পূর্ণমিলনের সময়, একাউন্ট হোল্ডারদের অসংগতি পরীক্ষা করা উচিত। এজন্য একটি পেন স্টেটমেন্ট কে একাউন্ট স্টেটমেন্ট হিসাবেও উল্লেখ করা যেতে পারে। কারণ একজন অ্যাকাউন্টারের লেনদেনের স্বচ্ছতা প্রদানের জন্য ব্যাংক তাদের গ্রাহকদের অ্যাকাউন্সমেন্ট প্রদান করে।

তাছাড়া ব্যাংক স্টেটমেন্ট গুলি একাউন্টাদের তাদের টাকার ট্রাক রাখতে সাহায্য করার একটি হাতিয়ার হিসেবে বলা যেতে পারে। ১০ জন অ্যাকাউন্ট হোল্ডারকে নিয়মিত কিংবা সাপ্তাহিক কিংবা মাসিক ব্যাংক স্টেটমেন্ট গ্রহণ করা উচিত যাতে ব্যাংকের লেনদেনের স্বচ্ছতা ও ব্যয়ের অভ্যাস জানতে সহযোগিতা করবে।

ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজনীয়তা কি?

ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজনীয়তা অনেক রয়েছে। কারণ একজন গ্রাহক তাদের অ্যাকাউন্টে কত টাকা লেনদেন করেছেন তা জানার জন্য ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজনীয়তা রয়েছে। তাছাড়া ব্যাংক স্টেটমেন্ট এর মাধ্যমে একাউন্টের ত্রুটি ও ব্যাংকের লেনদেনের স্বচ্ছতা গ্রাহক সহজে জানতে পারেন। একজন গ্রাহকের ব্যাংক স্টেটমেন্ট এ ব্যাংকের নাম ঠিকানা গ্রাহকের তত্ত্ব গ্রাহকের লেনদেনের পরিমাণ লেনদেনের তারিখ অ্যাকাউন্ট খোলার শুরু এবং শেষ তারিখ এবং ব্যালেন্স। একাউন্টে জমা, উত্তোলন, প্রদত্ত চেক ও যে কোন প্রকার পরিষেবা  বিস্তারিত উল্লেখ থাকে বিদায় গ্রাহক সহজেই জানতে পারেন।

একটি অফিসিয়াল ব্যাংক স্টেটমেন্ট কি?

একটি অফিশিয়াল ব্যাংক স্টেটমেন্ট বলতে বোঝায় একজন গ্রাহক প্রতি মাসে কত টাকা একাউন্টের মাধ্যমে লেনদেন করেছেন তার সংক্ষিপ্ত বিবরণ গ্রাহককে পাঠানো। এই ব্যাংক স্টেটমেন্ট গুলোতে গ্রাহকের একাউন্টের সমস্ত তথ্য লিপিবদ্ধ থাকে এবং একাউন্টের নাম্বার, আমানত, জমা ও উত্তোলনের পরিমাণ উল্লেখ থাকে।

আমি কি আমার ব্যাংক স্টেটমেন্ট পেতে পারি?

আপনি যদি ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন এবং আপনি খুব সহজে ব্যাংক থেকে ব্যাংক স্টেটমেন্ট গ্রহণ করতে পারবেন। আপনার একাউন্টে লেনদেনের সমস্ত তথ্য ব‍্যাংস্টেনমেন্টে লিপিবদ্ধ থাকবে। আপনি যেকোনো সময়ের মধ্যে এবং যেকোনো সময় সীমাবদ্ধ ব্যানস্টেনমেন্ট সহজেই ব্যাংক থেকে গ্রহণ করতে পারবেন।

একটি ব্যাংক স্টেটমেন্ট এ কি কি থাকে?

একটি গ্রাহকের ব্যাংক স্টেটমেন্টটি একাধারে নাম, ঠিকানা একাউন্ট নাম্বার এবং ব্যাংক শাখার বিবরণী অন্তর্ভুক্ত থাকে।

আমি কি ব্যাংক স্টেটমেন্ট অনুরোধ করতে পারি?

হ্যাঁ আপনি যদি একজন অ্যাকাউন্টারি হয়ে থাকেন তাহলে আপনি ব্যাংকের শাখায় গিয়ে ব্যাংক স্টেট ম্যান ব্যাংক গ্রহণ করতে পারবেন। তবে আপনি একদিন থেকে পাঁচ বছর পর্যন্ত আপনার লেনদেনের ব্যাংক স্টেটমেন্ট নিতে পারবেন।

আপনার ব্যাঙ্ক স্টেটমেন্টে কোন 5টি জিনিস দেখানো হবে?

  • ব্যাংক একাউন্ট নম্বর.
  • পণ্য। আপনি এটি একটি চেকিং, সঞ্চয় বা অন্য ধরনের অ্যাকাউন্ট কিনা তা দেখতে পাবেন।
  • খোলা তারিখ। এই তারিখ আপনি অ্যাকাউন্ট খোলা.
  • অ্যাকাউন্টের মালিকানা। …
  • আমানত এবং উত্তোলনের সারসংক্ষেপ। …
  • অন্যান্য অ্যাকাউন্ট তথ্য। …
  • ওভারড্রাফ্ট তথ্য।

ব্যাংক স্টেটমেন্ট এর জন্য কি চার্জ আছে?

  • ব্যাংক স্টেটমেন্ট ইস্যু করার জন্য ব্যাংগুলি গ্রাহকের কাছ থেকে চার্জ গ্রহণ করে থাকে। ডুবলিকেট ফিজিকেল পাসপোর্ট এবং অ্যাকাউন্ট স্টেটমেন্ট এর জন্য ব্যাংক ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত চার্জ গ্রহণ করে থাকে।

একজন গ্রাহক কত দিনের ব্যাংক স্টেটমেন্ট নিতে পারেন?

  • একজন ব্যাংকের গ্রাহক তাদের একাউন্টের ব্যাংক স্টেটমেন্ট একদিন থেকে পাঁচ বছর পর্যন্ত গ্রহণ করতে পারবেন।

গ্রাহক একাউন্ট ক্লোজ করলেই কেউ ব্যাংক স্টেটমেন্ট নিতে পারেন?

  • গ্রাহক তাদের একাউন্ট ক্লোজ করার সময় পাঁচ বছর পর্যন্ত ব্যাংক স্টেটমেন্ট গ্রহণ করতে পারেন।

গ্রাহক স্টেটমেন্ট নেওয়ার জন্য কোথায় যাবেন?

  • গ্রাহক যে ব্যাংকে একাউন্ট খুলেছেন সেই ব্যাংকের যেকোনো শাখায় গিয়ে অনলাইনের ভিত্তিতে ব্যাংক স্টেটমেন্ট নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *